সুখের সন্ধানে-৪

আগের পর্ব

দুইদিন ধরে হিমু নিজের ঘর থেকে বের হয়নি। ইচ্ছা করছে না তার কোথাও যেতে ,কিছু করতে। এই ঘরের বাইরের যে জগৎ টা আছে সেটাকে সে দেখতে চাই না আর। কিন্তু তার জন্য প্রয়োজন নিজেকে শেষ করে দেওয়া। নিজেকে শেষ করে দেওয়ার কথা মাথাতে আসলে তার মনে ভেসে ওঠে মায়ের আশাতীত মুখটা। যার জীবনে কেউ নেই। সে শুধু নিজের ছেলেকে ঢাল করে এই পৃথিবীতে নিজের যুদ্ধ করে যাচ্ছে।


ভোরবেলাতেই হিমুর ঘুম ভেঙে গিয়েছিল। ঘুম ভাঙতেই সে দেখলো সে ববিতার ঘরের সোফায় শুয়ে রয়েছে। শরীরে নেই একফোঁটা সুতো। বিছানা তে চোখ চলে যেতেই দেখলো তার মতোই একই অবস্থায় ঘুমিয়ে রয়েছে তার থেকে প্রায় বছর ১০ এর এক মহিলা। তার স্টুডেন্ট এর মা। সে আর দাড়াই নি সেখানে নিজের জামা কাপড় পরে কাউকে কিছু না বলে ঘর থেকে বেড়িয়ে নিজের বাড়ি চলে আসে সে। তবে সে দেখতেও পেল না ববিতার বাড়ির পাশের ছাদ থেকে একজোড়া উৎসুক চোখ তাকে দেখে ফেলেছে ভোর বেলা ববিতার বাড়ি থেকে বেড়োতে।


বেলা ৮ টা, সদ্য মেয়ের ডাকে ঘুম ভেঙেছে ববিতার। এমনিতে সে অনেক তাড়াতাড়ি উঠে পড়ে ঘুম থেকে। কিন্তু কালকে রাতের ক্লান্তি তে আজ আর ঘুম ভাঙেনি তার। মেয়ের ডাকে উঠতেই সে দেখলো তার দিকে কৌতুহলী দৃষ্টি তে তাকিয়ে আছে তার মেয়ে। শরীরে এক ফোঁটা সুতো নেই আবার দুধের উপর খয়েরি ও লাল রঙের ছোপ। লজ্জায় প্লাবিত হয়ে গেল ববিতার মন। সঙ্গে সঙ্গে উঠে ব্লাউজ পড়তে লাগলো সে। দেখলো তার দুধের উপরটা ছেয়ে গেছে হিমুর লাভ বাইটে।


10 টাই মেয়েকে স্কুল পাঠানোর পর পুরো বাড়িতে সে সম্পূর্ণ একা হয়ে গেল। তখন তার মনে ছেয়ে যেতে লাগলো অপরাধবোধে, ঠিক ভুলের প্রশ্নে। সকালে রাজু ফোন করেছিল। তখন মেয়ের জন্য ব্রেকফাস্ট বানাচ্ছিল সে। ফোন কাটার আগে রাজু বলে ‘লাভ ইউ’। এর প্রতুত্তর হিসাবে ‘লাভ ইউ টু’ বলতে গিয়ে কয়েক সেকেন্ড ভাবে ববিতা। সে কি সত্যিই ভালোবাসে রাজুকে?

কিন্তু এই অপরাধবোধের মাঝেও তার মনে উঁকি দিতে লাগলো একটা প্রশ্ন “কেন এসেছিল হিমু? “। কুড়ে কুড়ে খেতে লাগলো এই প্রশ্ন টা তাকে। আজ পড়ানোও ছিল না হিমুর। প্রশ্ন টাকে মনে দাবিয়ে আর স্থির থাকতে পারলো না ববিতা। সন্ধ্যা তে ফোন করলো হিমুর ফোনে…


ভোরে বাড়ি ফিরে ঘুমিয়ে পড়েছিল হিমু। একটু সকাল হতেই আস্তে লাগলো একটার পর একটা ফোন। জেগে উঠলো সে। সে চাইনা জাগতে। জাগলেই বিভিন্ন চিন্তা তার মাথাতে আসছে তাই সে চাই সবসময় ঘুমিয়ে থাকতে। একসময় বন্ধ করে দিল ফোন টা। কিন্তু আর আসলো না তার ঘুম। বিছানা থেকেও উঠলো না সে। সদ্য সে পড়া শুরু করেছিল “সুনীল গঙ্গোপাধ্যায়ের প্রথম আলো” উপন্যাস টি। সেটা হাতে নিয়ে পড়তে আরম্ভ করলো। কিছুক্ষনের মধ্যেই সব চিন্তা জগৎ থেকে মুক্তি পেয়ে গেল সে হারিয়ে গেল রবীন্দ্রনাথ ও কাদম্বরী দেবীর মধ্যেকার সম্পর্কের মধ্যে। ভারত নামের চরিত্রটাও তার মন টাকে স্পর্শ করেছিল। সে কোথাও গিয়ে স্থায়ী হতে পারে না। ভাগ্যদেবতা সর্বদা তার প্রতি বিরুপ। কোথাও গিয়ে কিছুদিন সুখী সময় অতিবাহিত করলেই কোনও না কোনও বিপদ ঘনিয়ে আসে তার জীবনে। কিন্তু তারপরও তার বেঁচে থাকার প্রবল ইচ্ছা। এই পৃথিবীতে কেউ নেই তার তবুও সে বাঁচতে চাই।


এর মধ্যে হিমুর মা তাকে ডেকে গেছে দুইবার। হিমু বলেছে শরীর ভালো নেই তার। খাবার দিয়ে চলে গেছে সে। খাবার খাওয়ার কোন ইচ্ছা না থাকলেও খেতে হলো তাকে না হলে মা কিছু সন্দেহ করবে। মাকে কোন টেনশন দিতে চাই না সে।


দুপুরে ঘরের বাইরে আসলো হিমু। প্রথমেই স্নান করলো সে। কালকে রাতে ববিতা কে চোদার পর এখনও পরিষ্কার হওয়া হয়নি তাঁর। বাথরুমে গিয়ে সে বেসিন সামনে দাড়াতেই নিজের চেহারার দিকে তাকিয়ে দেখলো ঘাড়ে, বুকে ববিতার লাভ বাইটের দাগ। কাল রাতের কথা মনে পড়লো তার। মনে পড়তেই বাড়া দাড়িয়ে যেতে লাগলো তার। শাওয়ার চালিয়ে দিতেই শরীরে ঠান্ডা জলের স্পর্শে ক্লান্তি দূর হয়ে , শরীর মন চাঙ্গা হতে শুরু করেছে তার।

হিমু ঠিক করে নিয়েছে আবার আগের মতো হয়ে উঠবে সে। ঠিক তিন বছর আগে যেমন ছিল সে। যেমন চেহারা আর ব্যক্তিত্বের প্রতি মেয়েরা আকৃষ্ট হয় তার চেহারা ও ব্যক্তিত্ব দুইই তেমন। এটা ভালো করেই জানে হিমু। অনেক মেয়ের তার জন্য স্বপ্ন দেখে। সে অবশ্য এই তিন বছর কাউকে তেমন পাত্তা দেইনি। একটাই মেয়ে ছিল তার জীবনে অস্মি। অস্মি তার জীবনে আসার আগে সে ছিল লাগাম ছাড়া ঘোড়া। মাত্র ১৭ বছর বয়সেই সে প্রথম চুদেছিল। তাও তার থেকে তিন বছরের বড়ো এক দিদিকে।


সে পুরো বিকাল ধরে আবার পড়তে শুরু করেছে “প্রথম আলো”। ফোনটা সে এখনও বন্ধ করে রেখেছে। কারণ একটাই সবাই হয়তো ফোন, ম্যাসেজ করে সিমপ্যাথি দেখাবে। হিমুর ওইসব ভালো লাগে না। সে চাই না তার জীবন নিয়ে কেউ মাথা ঘামাক, তার দুঃখ কষ্ট তার নিজের একান্ত। অন্যকে সে এর মধ্যে জড়াতে চাই না। পর পর দুইদিন সে ফোন খোলেনি। বাড়ি থেকেও বের হয়নি। মাঝে মাঝে তার মনে পড়ে অস্মির কথা। কি করছে সে এখন? অস্মি কি ভাবছে তার কথা? এতো সহজে তো যায় না ভুলে যাওয়া। এতোদিন যাকে ছাড়া জীবন কল্পনা করতে পারতো না এখন সে নেহাত অচেনা একজন ছাড়া কেউ না। তবে সেইসব চিন্তাকে হিমু নিজের মনে স্থায়ী হতে দেই না। ববিতার কথাও ভেবেছে হিমু। ববিতার মুখ, তার লাফানো দুধ আর কামুকী চিৎকারের ছবি মাঝে মাঝেই তার চোখে ভেসে উঠে। খাড়া হয়ে উঠেছে তার বাড়া। তবু সে ঠিক করেছে আর যাবে না সে পড়াতে।


হিমু! এই হিমু…… বাড়িতে আসিস?

একটা মহিলা কন্ঠস্বর হিমুর কানে আসতেই ঘুম ভাঙলো হিমুর। সারারাত সে ঘুমাই নি। আসলে আসছিল না তার ঘুম। এই ভোরের দিকে একটু ঘুম এসছিল।হিমু উঠে ঘড়িতে দেখলো ৮:৩০ বাজে।

কিরে তোকে তো আর দেখাই যাচ্ছে না দুইদিন ধরে। আমাদের বাড়ির দিকেও যাচ্ছিস না একবারও। তাই ভাবলাম নিজেই দেখে আসি।

এইসব বলতে বলতেই হিমুর ঘরে ঢুকলো এক মাঝবয়সি মহিলা। বয়স ৪০ হয়েছে সামনের মাসেই। নাম পাপিয়া। হিমুর বাড়ির দুই একটা বাড়ির পরেই পাপিয়ার বাড়ি। স্বামী আর্মি অফিসার আর একমাত্র সন্তান সায়ক ইঞ্জিনিয়ারিং পড়ার সূত্রে গত দুই বছর ধরে বাইরে থাকে। সেও হিমুর সমবয়সী। পাড়ায় সেই একমাত্র বন্ধু ছিল হিমুর। সায়কের সাথে তার বাড়িতেই দিনের বেশিরভাগ সময়টা কাটাতো হিমু। দুই বছর আগে সে কলকাতায় চলে গেলেও তার বাড়িতে যাওয়া আসা বন্ধ হয়নি হিমুর। পাপিয়া দেবী খুবই স্নেহ করে হিমু কে। তাকে একজন আদর্শ মহিলা বলা চলে। গ্রামেই একটা সমিতির স্কুলের শিক্ষিকা তিনি। চেহারায় স্পষ্ট গভীর অভিজ্ঞতার ছাপ। খুবই মিশুকে স্বভাবের জন্য সবাই তাকে খুব স্নেহ করে ও বিপদে আপদে তার কাছে আসে সাহায্য প্রার্থী হয়ে। কাউকে ফেরাই না সে। এই কথাও প্রচলিত আসে সামনের বছর থেকে গ্রামের মেম্বার হবে সে। ব্যক্তিত্বের সাথে সাথে রুপও তেমনি তার।বাংলা সিনেমার অঞ্জনা বসুর সাথে তার চেহারা অনেক মিল আছে।রীতিমতো একটা মিলফ বলা চলে তাকে। শ্যামলা চেহারা, মাঝারি উচ্চতা,সামান্য মোটা শরীর,ভরাট দুধজোড়া এবং বড়ো বড়ো ছড়ানো পাছার জন্য অনেকেই তাকে কামনা করে। হিমুও একসময় এই বন্ধুর মাকে কল্পনা করে অনেক মাল ঝড়িয়েছে।

পাপিয়াদেবী ভিতরে এসে দেখলো বিছানায় বসে আছে হিমু। দেখেই বোঝা যাচ্ছে কেবল ঘুম ভাঙলো তার।

পাপিয়া:- ফোন বন্ধ কেন রে তোর? সত্যি করে বলবি কি হয়েছে।

হিমু:- কিছুই না। এমনিই চার্জ হচ্ছে না ফোনে।

পাপিয়া:- কই দেখি।

হিমুর পাশ থেকে ফোন নিয়ে সুইচ অন করলো পাপিয়া দেবী।

পাপিয়া:- মিথ্যা বললি কেন? 46 % চার্জ রয়েছে দেখছি যে

হিমু কোন উত্তর করতে পারলো না। সে জানে এই মাঝবয়সি বন্ধুতুল্য মহিলার কাছে কিছু লুকাতে পারবে না হিমু। কিন্তু বলা কি ঠিক হবে এনাকে? এটাই ভাবতে লাগলো হিমু।

দুইদিন পর ফোন অন হওয়ার সাথে সাথে একাধিক হোয়াটসঅ্যাপ ম্যাসেজ ঢুকতে লাগলো হিমুর ফোনে। পাপিয়া একবার ফোনের স্ক্রিনে তাকিয়ে দেখতে পেলো STUDENT নামে সেভ করা একটা নাম্বার থেকে কতগুলো ম্যাসেজ রয়েছে। নোটিফিকেশন বার থেকে যতটা পড়া যায় ততটা পড়লো তিনি

STUDENT:- onek bar call korlam/ switch off bolche/porate ascho na keno? /sedin ja hoyeche seta niye besi vebo na/ Time pele call koro kichu question chilo

ম্যাসেজ গুলো পড়ে পাপিয়া দেবীর মনে খটকা লাগলো। তিনি জানতো হিমুর একটাই স্টুডেন্ট। আর এই ম্যাসেজ গুলো নিশ্চয় স্টুডেন্ট এর মা মানে ববিতা করেছে। ববিতা কে পাপিয়া কয়েকবার দেখলেও সেইভাবে কথা হয়নি তার সাথে। নিজের থেকে ৮/৯ বছরের সুন্দরী এই গৃহবধূ কে দেখে পাপিয়ার মনের একটা সুপ্ত ইচ্ছা মাথা চাড়া দিয়েছিল।

পাপিয়া:- কি রে তোর স্টুডেন্টের সাথে কি হয়েছে তোর। কি সব ম্যাসেজ করেছে তোকে। কি হয়েছে তোর একটু বল তো। মিথ্যা কিন্তু একদমই বলবি না।

হিমুও ভাবলো আর নিজের মধ্যে দমিয়ে রাখার দরকার নেই এবার কাউকে বলা দরকার সব কথা।

হিমু:- অস্মির বিয়ে দিয়ে দিয়েছে ওর বাড়ি থেকে জোর করে। ওর বাড়ি থেকে আমাদের ব্যাপারে জানতে পেরে যায় আর সেই কারণে হঠাৎ জোর করে ওর বিয়ে দিয়ে দেয়।

এইটুকু বলেই হিমুর চোখ জলে ভরে উঠলো। একটু এগিয়ে আসলো পাপিয়া। নিজের বুকে জড়িয়ে ধরলো হিমুর মাথা। শাড়ির উপর থেকেই হিমু নিজের মুখে পাপিয়া নরম ৩৬ সাইজের দুধের স্পর্শ পাচ্ছিল । কারো কাছে নিজের ফিলিংস শেয়ার করতে পেরে অনেক শান্তি পেল হিমু। অন্যদিকে পাপিয়াও অনেক দিন পর নিজের বুকে কোন পুরুষ কে জড়িয়ে ধরতে পেরে অনেক প্রশান্তি লাভ করলো। কিছুক্ষণ ওইভাবে থাকার পর হিমু আসতে আসতে মুখ তুললো। পাপিয়া জিজ্ঞাসা করলো


পাপিয়া:- আচ্ছা সেসব বুঝলাম কিন্তু তোর স্টুডেন্ট এর মা ববিতা তোকে এইসব ম্যাসেজ করেছে কেন সেটা তো এখনও বুঝলাম না।


হিমু তারপর সেই রাতে সে যে ববিতার বাড়ি গিয়েছিল তারপর সারারাত তাদের মধ্যে যা হয়েছে সব বললো পাপিয়া কে। বলতে বলতে হিমু সেই রতের কথা মনে পড়ছিল বারবার আর তাতেই তার বাড়া দাড়িয়ে গেল। জার্সি প্যান্ট পড়ে থাকার কারণে স্পষ্ট বোঝা যাচ্ছিল সেটা। পাপিয়ার চোখ থেকেও এড়ালো না হিমুর উত্থিত বাড়া। ববিতার বর্ণনা শুনে আর হিমুর মুখে সেই রাতের গল্প শুনে পাপিয়াও ভিতরে ভিতরে কিছু একটা অনুভব করছিল।


হিমু তাকিয়ে ছিল তার বন্ধুর মায়ের চোখের দিকে এবং দেখতে পেল পাপিয়াও তার দিকে কামনাময়ী দৃষ্টি তে তাকিয়ে আছে। কাছে আসতে লাগলো তারা। হিমুর চোখ এখন পাপিয়ার পুরু ঠোঁটের দিকে। পাপিয়াও পিছিয়ে যেতে পারছে না সেও নিজের ঠোঁটে হিমুর ঠোঁটের স্পর্শ চাইছে। হিমুর ঠোঁট আর পাপিয়ার ঠোঁটের এত কাছে চলে এসেছে যে তারা আর একে অপরের ঠোঁট দেখতে পাচ্ছে, চোখের দৃষ্টি ঝাপটা, একে অপরের শ্বাস অনুভব করতে পাচ্ছে।

হঠাৎ বেজে উঠলো হিমুর ফোন। চমকে উঠলো দুজনেই এবং বাস্তবে ফিরে আসলো তারা দূরে সরে গেল একে অপরের থেকে।

চতুর্থ পর্ব সমাপ্ত।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url